অংবাচিং মারমা, রুমা উপজেলা (প্রতিনিধি) বান্দরবানে রুমা উপজেলা প্রবারণা পূর্নিমা ও (মাহা ওয়াগ্যোয়াই পোয়েঃ) উপলক্ষে রথ শোভযাত্রা,ফানুস ওড়ানো ও হাজার প্রদীপ প্রজ্জলনসহ রথ বিসর্জন মধ্য দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসবে বৌদ্ধধর্মলম্বীরা শত শত দর্শক পূণ্যার্থীরা রথ শোভাযাত্রা যোগদেন পাশাপাশি এতিহ্য গানের সাথে তাল মিলিয়ে পুরো রুমা বাজারে শোভাযাত্রাটি মুগ্ধকর করে তুলেছে। ২৩ অক্টোবর সন্ধ্যা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন উথোয়াইচিং মারমা সভাপতিত্বে আলোচনা সভায় ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

এতে উদ্বোদক হিসেবে উপস্থিত ছিলেন রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান উহ্লাচিং মারমা, এসময় প্রধান অতিথি হিসেবে ছিলেন লেঃ কর্নেল হাসান শাহরিয়া ইকবাল পিএসসি অধিনায়ক,(২৮) বীর রুমা জোন কমান্ডার, এসময় আরো বিশেষ অতিথি হিসেবে রুমা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউ মারমা,রুমা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন সাধারণ সম্পাদক রুমা সাংগু সরকারি কলেজে অধ্যক্ষ শৈপ্রুচিং মারমা,পলি মৌজা হেডম্যান চিংসাঅং মারমা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন উপদেষ্টা রুবেঅং মারমা প্রমূখ।

এদিকে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে এই প্রবারণা পূর্ণিমা শেষ দিনে উৎসবে যোগ দিতে আহবান জানায় আয়োজকেরা আর এই প্রবারণা পূর্ণিমা উৎসবের মাধ্যমে সকলের জীবন পূর্ণ্যতায় ভরে ওঠায় আশাবাদ ব্যক্ত করেছেন বৌদ্ধ ভিক্ষুরা। এতেই বিশাল রথ টেনে রুমা মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন হতেই প্রধান সড়ক হয়ে সাংগু নদীতে রথে মোমবাতি জ্বালিয়ে উৎসর্গ করে রথ বিসর্জনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের এই প্রবারণা পূর্ণিমা সমাপ্তি হয়েছে।